Categories

BLUE ECONOMY
CLIMATE
MYSTERIOUS OCEAN
OCEAN BASIC
OCEAN TECH
RESEARCH
UNCATEGORIZED
UNDERWATER LIFE

জলের মাঝের জলপ্রপাত!

ধরুন, অাপনি কোন এক বিকেলে সমুদ্র সৈকতে সাঁতার কাটছিলেন। তারপর হঠাৎ করেই সমুদ্র তলের ডুবো জলপ্রপাতের স্রোত অাপনাকে টেনে অতল গভীরে নিয়ে যেতে লাগল!

অকল্পনীয়, তাই নয় কি?

অাপনি যদি কখনো অাফ্রিকার দক্ষিণপূর্ব উপকূল হতে ২০০০ কিলোমিটার দূরে মাদাগাস্কারের নিকটবর্তী মরিশাস প্রজাতন্ত্র ভ্রমণ করে থাকেন তবে তার দক্ষিণাংশের সমুদ্র সৈকতে এমন ভীতিপ্রদ অকল্পনীয় ঘটনার সম্মুখীন হয়েও যেতে পারেন!

তবে এ ব্যাপারে খুব ভীত বা চিন্তিত হওয়ার কোন প্রয়োজন নেই কারণ পুরো ব্যাপারটি-ই একটি দৃষ্টিভ্রম (Optical Illusion) বৈ অন্য কিছু নয় (যদিও ঘটনাটি দেখতে খুব বাস্তব বলে মনে হয়)!

screenshot_1

কেমন করে সম্ভব তাইতো?এই রোমাঞ্চকর দৃষ্টিভ্রম এর রহস্য জানতে হলে ভারত মহাসাগরের কৌতূহলোদ্দীপক ভূতাত্ত্বিক ইতিহাসে ফিরে যেতে হবে অামাদের!

 

মরিশাস দ্বীপের উৎপত্তি হয়েছিল প্রায় ৮ মিলিয়ন বছর পূর্বে যা বিশ্বের অন্যান্য দ্বীপগুলোর তুলনায় বলতে গেলে বেশ নবীন! মূলত সমুদ্র তলদেশে অগ্নুৎপাতের কারণেই অন্যান্য স্থলভূমির (যেমন- লা রিইউনিয়ন দ্বীপ) সাথে মরিশাস দ্বীপও গঠিত হয়েছিল যাদের-কে একত্রে ম্যাসকারেন দ্বীপপুঞ্জ বলে ডাকা হয়। এ দ্বীপপুঞ্জসমূহ বর্তমানে ম্যাসকারেন নামক অন্ত:সাগরীয় মালভূমি (Submarine Plateau) বা সমুদ্র সোপান (Ocean Shelf) এর উপর অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ হতে এই সোপানের গভীরতা প্রায় ১৫০ মিটার হয়ে থাকে যা এধরনের সোপানের মধ্যে সর্বোচ্চ। কিন্তু এই সোপানের ধারগুলি একটি পর্যায়ে এসে হঠাৎ করেই সমুদ্রের অতল গভীরে নিমজ্জিত হয়ে গিয়েছে যার গভীরতা প্রায় ৪০০০ কিলোমিটার! অার এখানেই মূলত ডুবো জলপ্রপাতের দৃষ্টিভ্রমের ঘটনাটি ঘটে। দ্বীপের এ অংশে সমুদ্রের স্রোত এসে অাঘাত করার ফলে তীরবর্তী বালুকণা স্থানচুত্য হয় এবং এই স্রোত ফিরে যাওয়ার সময় তীরের স্থানচুত্য বালুকণাগুলিকে সোপানের গভীরতম অংশের দিকে টেনে নিয়ে যায় (Down Pulling Effect)।অার এই ঘটনাকেই ভুল করে অামরা ডুবো জলপ্রপাত হিসেবে ধারণা করে থাকি!

লেখকঃ ইয়াসির আরাফাত
ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

ছবিসূত্র: গুগল ইমেজ

Comments

comments